ঢাকা,সোমবার, ১৩ মে ২০২৪

চকরিয়ায় রাতের আঁধারে মৎস্য প্রকল্পে বিষ দিয়েছে দুবৃর্ত্তরা, মরে গেছে ৪০ লাখ টাকার মাছ

এম জিয়াবুল হক, চকরিয়া ::
কক্সবাজারের চকরিয়া উপজেলার উপকূলীয় অঞ্চলের বদরখালী ইউনিয়নে সরকারি মালিকানাধীন একটি মিঠাপানির মৎস্য ঘেরে রাতের আঁধারে বিষ ঢেলে দিয়েছে দুবৃর্ত্তরা। এতে ঘেরটির প্রায় ৪০ লাখ টাকার মাছ মরে গেছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্ত ঘের ইজারাদার একে ভুট্টো সিকদার। বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাত আনুমানিক সাড়ে নয়টার দিকে বদরখালী বাজারের পশ্চিমে সরকারি মালিকানাধীন বিআইডব্লিউটি নামক মিঠাপানির মৎস্য ঘেরে ঘটেছে এ নির্মম ঘটনা।

ঘেরটির ইজারাদার বদরখালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একে ভুট্টো সিকদার বলেন, বদরখালী বাজারের পশ্চিমে সরকারি মালিকানাধীন বিআইডব্লিউটি নামক সাড়ে তিনকানি আয়তনের মিঠাপানির মৎস্য ঘেরটি তিনি চকরিয়া উপজেলা প্রশাসন থেকে লিজ নিয়ে মৎস্য চাষাবাদ করছেন।

তিনি বলেন, সাড়ে তিনমাস আগে (গত মে মাসের প্রথমদিকে) চার লাখ টাকা খরচ করে ঘেরটির চারিদিকে সংস্কার কাজ করে চাষ শুরু করি। তারপর ঘেরে তেলাপিয়া, পাঙ্গাশ, রুই কাতালাসহ বিভিন্ন জাতের প্রায় ১০ লাখ টাকার পোনা অবমুক্ত করেছি। ইতোমধ্যে ঘেরে ১৭ লাখ টাকার মাছের খাদ্য দিয়েছি। সবমিলিয়ে ৩৩ লাখ টাকার মতো আমার পুঁজি বিনিয়োগ হয়েছে এ মৎস্য ঘেরে।

ক্ষতিগ্রস্ত মৎস্য ঘের ইজারাদার একে ভুট্টো সিকদার বলেন, মাছগুলো বড় হওয়ায় ইতোমধ্যে বিক্রির জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। আগামী সপ্তাহে পুকুর থেকে মাছ তুলবো এমন আশায় ছিলাম। এরই মধ্যে বৃহস্পতিবার রাত আনুমানিক সাড়ে নয়টার দিকে কে বা কারা ঘেরের পুকুরে বিষ ঢেলে দিয়েছে।
গতকাল শুক্রবার সকালে স্থানীয় লোকজনের মুখে ঘটনাটি জানতে পেরে মৎস্য ঘেরে গিয়ে ঘেরের সব মাছ মরে গেছে। পানিতে ভেসে উঠেছে মরা মাছ।
এ ঘটনায় প্রায় ৩৫ লাখ থেকে ৪০ লাখ টাকার ক্ষতিসাধন হয়েছে বলে দাবি করেন ভুক্তভোগী ইজারাদার একে ভুট্টো সিকদার। তিনি এব্যাপারে চকরিয়া থানায় এজাহার জমা দেবেন বলে জানিয়েছেন।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাবেদ মাহমুদ বলেন, বদরখালীতে সরকারি মালিকানাধীন মৎস্য ঘেরে বিষ ঢেলে মাছ নিধনের ঘটনায় কেউ অভিযোগ দেয়নি। তবে পরবর্তীতে অভিযোগ পাওয়া গেলে তদন্ত সাপেক্ষে জড়িত চক্রের পরিচয় নিশ্চিত করে আইনী ব্যবস্থা নেওয়া হবে।

পাঠকের মতামত: